২০২৫ সালের মূলথিম
আরো কয়েক মাস পর ঘোষণা করা হবে
বিশেষ দ্রষ্টব্য – বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কর্তৃপক্ষ যেকোনো সময় প্রয়োজন অনুসারে এই ক্যাটাগরির নিয়মাবলীতে পরিবর্তন আনতে পারেন। তাই ওয়েবসাইট থেকে নিয়মিত নিয়মাবলী যাচাই করে নিজেকে আপডেট রাখা উত্তম
ক্রিয়েটিভ মুভিসহ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সকল ক্যাটাগরির সাধারণ প্রস্তুতি নেবার বিস্তারিত জানতে ভিজিট করি-
প্রতিযোগিতা পরিচিতি
এটি একটি দলগত প্রতিযোগিতা। প্রতিটি দলে একজন থেকে তিনজন পর্যন্ত সদস্য থাকতে পারে।
এই ক্যাটাগরিতে প্রতিযোগিতার সময় প্রদান করা থিমের উপর ভিত্তি করে একটি সর্বোচ্চ দুই মিনিটের মুভি ও এক মিনিটের সেলফ কমেন্টারি ভিডিও বানাতে হয়। মুভিতে এক/একাধিক কার্যক্ষম (workable) ব্যাটারিচালিত (Battery Operated) রোবট থাকতে হয়। প্রতিযোগিতাস্থলে (Competition venue) বসে রোবট তৈরি করে গল্প তৈরি, শ্যুটিং করা এবং অডিও ও ভিডিও এডিটিং করে একটি পরিপূর্ণ মুভি ও মুভি বিষয়ক কমেন্টারি সম্বলিত ভিডিও তৈরি করতে হয়। পাশাপাশি একটি লিখিত প্রোডাকশন প্ল্যান জমা দিতে হয়। সার্বিকভাবে বিচারকেরা সবকিছু বিবেচনা করে বিজয়ী নির্বাচন করেন।
প্রতিযোগিতায় অংশ নিতে যাবতীয় যা উপকরণ লাগবে তা প্রতিযোগী দলকেই নিয়ে আসতে হবে। আয়োজক কর্তৃপক্ষ কোন উপকরণ সরবরাহ করবেন না।
এই ক্যাটাগরিতে মোট সময় দেওয়া হবে ৫ ঘন্টা।
দল গঠন
২০২৫ সালে ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরিতে জন্মসাল অনুযায়ী চারটি গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে-
জন্মসাল | গ্রুপ |
২০০৭ – ২০০৯ | সিনিয়র হাই (Senior High) |
২০১০ – ২০১২ | সিনিয়র লো (Senior Low) |
২০১৩ – ২০১৫ | জুনিয়র হাই (Junior High) |
২০১৬ – ২০১৮ | জুনিয়র লো (Junior Low) |
ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরিতে একটি দলে একজন থেকে সর্বোচ্চ তিনজন পর্যন্ত সদস্য থাকতে পারে। তবে এক্ষেত্রে একটি দলের সকল সদস্যকে একই গ্রুপের হতে হবে।
যেমন – একই দলের সবাই সিনিয়র লো গ্রুপের হতে পারবে (দলের সবার জন্মসাল ২০০৯ – ২০১১ সালের মধ্যে)। কিন্তু একই দলে একজন সিনিয়র লো ও আরেকজন সিনিয়র হাই একসাথে অংশ নিতে পারবে না। কেউ চাইলে এককভাবেও (Individual Participation) একটি দল গঠন করতে পারবে।
রেজিস্ট্রেশন
অনলাইন প্রাথমিক বাছাই পর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে ও একটি গুগল ফর্মের মাধ্যমে সাবমিশন করতে হবে। গুগল ফর্মটি ২ দিন খোলা থাকবে। অনলাইন প্রাথমিক বাছাই পর্বে নির্দিষ্ট কোন সাবথিম দেয়া হবে ও সেই অনুযায়ী ওই ২ দিনের মধ্যে সাবথিম অনুসরণ করে গুগল ফর্মে থাকা যাবতীয় প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।
বিশেষ দ্রষ্টব্য
নিচে ২০২৪ সালের বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিয়মকানুন উল্লেখ করা আছে। ২০২৫ সালে এই নিয়মে বিভিন্ন পরিবর্তন আসবে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের নির্দেশনা অনুযায়ী। আপডেট নিয়মের জন্য কয়েক মাস অপেক্ষা করতে হবে।
প্রতিযোগিতায় অংশগ্রহণ
এইবছর ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরি নিম্নোক্ত ধাপসমূহে অনুষ্ঠিত হবে-
-
ক) অনলাইন প্রাথমিক বাছাই পর্ব - রেজিস্ট্রেশন করা সকল দলকে নিয়ে প্রথমে একটি অনলাইন প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। সকল ক্যাটাগরির অনলাইন প্রাথমিক বাছাই পর্ব নির্ধারিত গুগল ফর্মে অনুষ্ঠিত হবে ১৩ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকে ১৪ সেপ্টেম্বর রাত ১০ টা পর্যন্ত । অনলাইন প্রাথমিক বাছাই পর্বে অংশ নেয়া বাধ্যতামূলক। এই পর্ব থেকে নির্বাচিত দলসমূহ দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্বে অংশ নিবে।
-
খ) দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব- দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব জুম (Zoom) প্লাটফর্মে নিচের শিডিউল অনুযায়ী অনুষ্ঠিত হবে -
ক্যাটাগরি | তারিখ | রিপোর্টিং টাইম |
---|---|---|
ক্রিয়েটিভ ক্যাটাগরি | ২১ সেপ্টেম্বর ২০২৪ | সকাল ৭ টা ৩০ মিনিট |
ক্রিয়েটিভ মুভি | ২৭ সেপ্টেম্বর ২০২৪
| সকাল ৭ টা |
ফিজিক্যাল কম্পিউটিং | ২৮ সেপ্টেম্বর ২০২৪ | সকাল ৭ টা ৩০ মিনিট |
-
গ) অফলাইন বাছাই পর্ব - দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব থেকে নির্বাচিত সেরা দলদের নিয়ে পরবর্তীতে অফলাইন বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। অফলাইন বাছাই পর্বে অংশগ্রহণকারী দলগুলোর আরও বিস্তারিত ইভালুয়েশনের মাধ্যমে ৭ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের বিজয়ী দলসমূহ নির্বাচিত হবে। বিজয়ী দলসমুহ এচিভমেন্ট সার্টিফিকেট,মেডেল ও টিশার্ট পাবে এবং পরবর্তী পর্যায়ে আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্পে অংশগ্রহণ করবে।
উল্লেখ্য আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্পের জন্য একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন ফি থাকবে। এই ক্যাম্পে প্রত্যেক অংশগ্রহণকারীর ইভালুয়েশন হবে ও নিজস্ব যোগ্যতা যাচাই বাছাই করা হবে। ক্যাম্পে যেসকল অংশগ্রহণকারী সর্বোচ্চ যোগ্যতা প্রদর্শন করতে পারবে শুধুমাত্র তারা আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেবার জন্য নির্বাচিত হবে।
অনলাইন প্রাথমিক বাছাই পর্ব
অনলাইন প্রাথমিক বাছাই পর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে ও একটি গুগল ফর্মের মাধ্যমে সাবমিশন করতে হবে। গুগল ফর্মটি ২ দিন খোলা থাকবে। অনলাইন প্রাথমিক বাছাই পর্বে নির্দিষ্ট কোন সাবথিম দেয়া হবে ও সেই অনুযায়ী ওই ২ দিনের মধ্যে সাবথিম অনুসরণ করে রোবট তৈরি করতে হবে ও গুগল ফর্মে থাকা যাবতীয় প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।
অনলাইন প্রাথমিক বাছাই পর্বে যেসকল সম্ভাব্য টাস্ক থাকতে পারে –
-
ক) ক্রিয়েটিভ মুভি প্রতিযোগিতার জন্য অনলাইন প্রাথমিক বাছাই পর্বের সাবথিম অনুসরণ করে নিজেদের দলের তৈরি করা একটি রোবটের হাতে আঁকা ডায়াগ্রাম এবং ক্যামেরায় তোলা ছবি তুলে সাবমিশন
-
খ) উক্ত রোবটের সকল হার্ডওয়্যার ও প্রোগ্রামিং করতে ব্যবহৃত সফটওয়্যারের তালিকা
-
গ) গুগল ফর্মে দেয়া সাবথিমের উপর ১ মিনিটের একটি মুভি তৈরি করে সেই মুভি সাবমিশন
-
ঘ) নিজেদের রোবট তৈরিতে মোট খরচের সম্ভাব্য পরিমাণের বিবরণ
-
ঘ) ভিডিও এডিট করতে ব্যবহার করা সফটওয়্যারের নাম এছাড়াও আরও এক/একাধিক সারপ্রাইজ টাস্ক গুগল ফর্মে উল্লেখ থাকতে পারে। ফর্মে নির্ধারিত নির্দিষ্ট টাস্কসমূহ সম্পন্ন করে সাবমিট করতে হবে। এক্ষেত্রে যাবতীয় কাজ করতে হবে ইংরেজি ভাষা ব্যবহার করে।
এছাড়াও আরও এক/একাধিক সারপ্রাইজ টাস্ক গুগল ফর্মে উল্লেখ থাকতে পারে।
ফর্মে নির্ধারিত নির্দিষ্ট টাস্কসমূহ সম্পন্ন করে সাবমিট করতে হবে। এক্ষেত্রে যাবতীয় কাজ করতে হবে ইংরেজি ভাষা ব্যবহার করে।
অনলাইন প্রাথমিক বাছাই পর্বে অংশ নেয়া সব দলের টাস্কসমূহ যাচাই করে তাদের মধ্য থেকে যেসব দল নির্বাচিত হবে তাদের তালিকা প্রকাশ করা হবে এবং শুধুমাত্র তারাই দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্বে অংশগ্রহণ করতে পারবে।
দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব
দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে জুম (Zoom) প্ল্যাটফর্মে। এই পর্বে প্রতিযোগীদের সর্বোচ্চ ২ মিনিটের একটি মুভি তৈরি করতে হবে। এক্ষেত্রে প্রতিযোগীরা বাসায় নির্দিষ্ট একটি রুমে বসে অংশ নিবে এবং সেই রুমটি প্রতিযোগিতার ভেন্যু হিসেবে বিবেচিত হবে। এজন্য প্রতিযোগিতা চলাকালীন সময়ে উক্ত রুমে প্রতিযোগী ব্যতীত অন্য সবার প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।এই পর্বে প্রতিযোগীদের সার্বিক পর্যবেক্ষণের জন্য কিছু নিয়ম সংযুক্ত করা হয়েছে।
-
ক) প্রতিযোগিতার পুরো সময় জুড়ে প্রত্যেক প্রতিযোগীকে জুম এর মাধ্যমে বিডিআরও পর্যবেক্ষক দলের সাথে সংযুক্ত থাকতে হবে। একটি দলের সকল সদস্যকে একটি বাসার একটি নির্দিষ্ট রুমে বসে অনলাইন প্রাথমিক বাছাই পর্বে অংশ নিতে হবে। পুরো সময়জুড়ে প্রতিযোগীদের কর্মকাণ্ড রেকর্ড করা হবে পরবর্তী যেকোনো প্রয়োজনের জন্য। প্রতিযোগিতার কয়েকদিন আগেই প্রত্যেক প্রতিযোগী দলকে একটি মক জুম সেশনে অংশ নিতে হবে যেখানে কয়েকজন ভলান্টিয়ার প্রতিযোগিতার স্থান অর্থাৎ যে ঘরটিতে বসে রোবট বানানো হবে সেটি পর্যবেক্ষণ করবেন এবং চূড়ান্ত ক্লিয়ারেন্স দিবেন। উল্লেখ্য- ঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, পুরো ঘর ওয়েব ক্যামেরায় দেখা যাচ্ছে কি না, যেখানে বসে রোবট বানানো হবে সেটা ঠিকমত দেখা যাচ্ছে কি না, প্রতিযোগীর ক্যামেরা, মাইক্রোফোন কাজ করছে কি না, কম্পিউটার স্ক্রিন দেখা যাচ্ছে কি না ইত্যাদি বিষয় বিবেচনা করে চূড়ান্ত ক্লিয়ারেন্স দেয়া হবে।
-
খ) প্রতিযোগিতার সম্পূর্ণ সময় (৫ ঘণ্টা) প্রতিযোগীদের জুম প্লাটফর্মে ওয়েবক্যামেরা অর্থাৎ ভিডিও অন করে রাখতে হবে। পর্যবেক্ষক দল প্রতিযোগীর প্রত্যেকটি কাজ সার্বক্ষণিক নজরদারিতে রাখবেন। বাসার একটি রুমে বসে প্রতিযোগী দলকে অংশ নিতে হবে। প্রতিযোগিতার সময় রুমে প্রতিযোগী ছাড়া অন্য কেউ প্রবেশ করতে পারবে না। এরকম কোন ঘটনা ঘটলে সর্বোচ্চ একবার প্রতিযোগী দলকে সতর্ক করা হবে। একবার সতর্ক করার পর আবার এমন কোন ঘটনা ঘটলে পুরো দলটিকে Disqualified (ডিসকোয়ালিফাইড) ঘোষণা করা হবে। এব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তনের কোন রকম সম্ভাবনা নেই।
-
গ) প্রতিযোগী যতক্ষণ ল্যাপটপ বা অনুরূপ কোন ডিভাইসে কাজ করবেন, ততক্ষণ ডিভাইসের ফুল স্ক্রিন শেয়ার করতে হবে এবং একই সাথে ওয়েবক্যামেরার ভিডিও-ও অন রাখতে হবে।
-
ঘ) প্রতিযোগিতা চলাকালে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে অবশ্যই সর্বোচ্চ ১০ মিনিটের মধ্যে পুনরায় অনলাইনে ফেরত আসতে হবে। অন্যথায় উক্ত দল ডিসকোয়ালিফাইড হিসেবে বিবেচিত হবে। লোডশেডিং এর কথা বিবেচনা করে সবাইকে মোবাইল ডাটা কিনে রাখতে উৎসাহিত করা হচ্ছে। উল্লেখ্য, প্রতিযোগিতার পুরো সময় জুড়ে যদি ওয়াইফাই নাও থাকে, পুরো প্রতিযোগিতার জন্য অন্তত ১০ থেকে ১২ জিবি মোবাইল ডাটা ব্যাকআপ রাখতে হবে এবং মোবাইল থেকে হটস্পটের মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা যাবে।
-
ঙ) পুরো সময় একটি দলের প্রত্যেক প্রতিযোগী একই রুমে অবস্থান করে কাজ করবে। কিন্তু পুরো প্রতিযোগিতার সময় তাদের ভিডিও চালু রাখতে হবে। কম্পিউটার ডিভাইসটি রুমের এক কোণায় এমনভাবে সেট করতে হবে যেন পুরো রুম দৃশ্যমান থাকে। মোবাইল ব্যবহারের ক্ষেত্রে একটি স্ট্যান্ডের মাধ্যমে মোবাইলটিকে ফিক্স করে দিতে হবে যেন তা নড়তে না পারে।
-
চ) প্রতিযোগিতা চলাকালীন সময়ে জুমে সংযুক্ত হওয়া এবং অনলাইনে ফাইল সাবমিশন ছাড়া অন্য সকল প্রকার কাজে ইন্টারনেট ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। কম্পিউটারে শুধুমাত্র কোড নিয়ে কাজ করা, মুভির ভিডিও ফাইল এডিটিং, ফাইল আপলোড ও ফাইল লেখার কাজ করা যাবে। এর বাইরে গুগল সার্চ, কারও সাথে চ্যাট করা, অপ্রয়োজনীয় কোন ট্যাব অযথা চালু রাখা সহ যেকোনো অপ্রাসঙ্গিক কাজ করলে দলটিকে DIsqualified করা হবে।
-
ছ) প্রতিযোগিতার দিন সকাল ৭ টা ১৫ মিনিটের মধ্যে জুমে অবশ্যই প্রবেশ করতে হবে। এরপর জুমে কোন দল প্রবেশের সুযোগ পাবে না। প্রতিযোগিতা নিম্নরূপে অনুষ্ঠিত হবে -
সময় | কাজ | মন্তব্য |
---|---|---|
সকাল ৭ টা – ৭ঃ১৫
| জুমে প্রতিযোগীদের প্রবেশ | ৭ টা ১৫ এর পর প্রবেশের সুযোগ নেই
|
সকাল ৭ টা ১৫ – ৭ টা ৩০
| প্রতিযোগীদের ব্রেকআউট রুমে প্রবেশ, তাদের রুম পর্যবেক্ষণ, প্রয়োজনীয় সরঞ্জাম পর্যবেক্ষণ, তাদের সকল সরঞ্জাম disassembled আছে কি না পর্যবেক্ষণ
| এই সময়ে প্রয়োজনে রুম থেকে বের হওয়া যাবে, কিন্তু ৮ টার পর সেই অনুমতি থাকবে না |
সকাল ৭ টা ৩০
| প্রতিযোগিতা শুরু, প্রতিযোগীদের প্রোডাকশন প্লানের সফটকপি প্রদান
| |
সকাল ৭ টা ৩০ – দুপুর ১২ টা ৩০
| প্রতিযোগিতা চলমান | |
দুপুর ১২ টা ৩০
| প্রোডাকশন প্ল্যান ও মুভির ভিডিও ফাইল গুগল ফর্মে জমাদানের শেষ সময়
| |
দুপুর ১২ টা ৩০ – ১২ টা ৪০
| অতিরিক্ত ১০ মিনিট ফাইল সাবমিশন করা যাবে | প্রতি ১ মিনিটের জন্য ১ নম্বর করে পেনাল্টি হতে থাকবে ।
|
-
জ) প্রয়োজন হলে ওয়াশরুমে যাওয়া যাবে, কিন্তু প্রতিবার সর্বোচ্চ ৩-৪ মিনিট ওয়াশরুমে যাওয়া যাবে।
-
ঝ) যেকোনো প্রতিযোগী দলের সাথে প্রয়োজন হলে বিচারক দল তাদের ইন্টারভিউ নিতে পারেন ও তাদের পুরো কাজ সম্পর্কে বিস্তারিত আবার জিজ্ঞাসাবাদ করতে পারেন।
যেসব দল এই পর্ব থেকে নির্বাচিত হবে তাদের তালিকা প্রকাশ করা হবে এবং শুধুমাত্র তারাই অফলাইন বাছাই পর্বে অংশগ্রহণ করতে পারবে। অফলাইন বাছাই পর্বও ৫ ঘণ্টা অনুষ্ঠিত হবে।
রোবটের ধরণ
-
ক) এক বা একাধিক রোবট যেকোনো হার্ডওয়্যার, সেন্সর, মোটর ইত্যাদি দিয়ে তৈরি করা যাবে। প্রতিযোগিতার সময় সম্পূর্ণ রোবট হাতেকলমে তৈরি করতে হয়। তবে এমন কোন উপকরণ দিয়ে রোবট তৈরি করা যাবে না, যেটি ম্যালফাংশন করলে মানুষের ক্ষতি হবার সমূহ সম্ভাবনা থাকবে।
-
খ) রোবট অবশ্যই ব্যাটারিচালিত (Battery Operated) হতে হবে এবং যেকোনো ধরণের ব্যাটারি ব্যবহার করা যাবে। রোবটের পাওয়ার সাপ্লাই সিস্টেম সরাসরি রোবটে যুক্ত থাকবে, কোন কম্পিউটার বা অন্য কিছুর উপর নির্ভরশীল হবে না।
-
গ) প্রতিযোগীরা রোবট চালাতে কোন প্রপস বা ব্যাকগ্রাউন্ড দরকার হলে সেগুলো আগে থেকে তৈরি করে রাখতে পারে। তবে কোন প্রপস বা ব্যাকগ্রাউন্ডের সাথে রোবট বা কোন সার্কিট যুক্ত থাকতে পারবে না আগে থেকে।
-
ঘ) রোবট প্রোগ্রামিং করতে যেকোনো অফলাইন সফটওয়্যার ব্যবহার করা যাবে। প্রতিযোগিতায় অংশ নেবার সময় আগে থেকে রোবটের কোন কোড তৈরি করে ভেন্যুতে নিয়ে আসা যাবে না। যাবতীয় কোড ভেন্যুতে সাবথিম পাবার পর তাৎক্ষনিক (Instant) করতে হবে। আগে থেকে কোড তৈরি রাখার প্রমাণ পাওয়া গেলে দলটি ডিসকোয়ালিফাইড হয়ে যাবে।
-
ঙ) রোবটের সাইজ নির্দিষ্ট করা নেই। কিন্তু খেয়াল রাখতে হবে রোবট, মুভির ব্যাকগ্রাউন্ড, প্রপস ইত্যাদি যেন অস্বাভাবিক সাইজের না হয়। রোবট তৈরির সময় ভেন্যুতে প্রদত্ত স্পেস ব্যবহার করেই যাবতীয় কাজ করতে হবে। তবে ফিল্ডে বা ব্যাকগ্রাউন্ডে চালানোর জন্য প্রয়োজনীয় যা কিছু লাগবে শিক্ষার্থী নিজে ব্যবস্থা করবে।
-
চ) প্রতিযোগিতার শুরুতে পুরো রোবটটির সকল পার্ট সম্পূর্ণ খোলা (disassembled) অবস্থায় রাখতে হবে। তারপর প্রদত্ত নির্ধারিত সময়ের মধ্যে (৫ ঘণ্টা) পুরো রোবটটি বানাতে হবে। ৫ ঘণ্টা সময় শেষ হবার পর রোবট আর স্পর্শ করা যাবে না বিচারক আসার আগ পর্যন্ত। রোবটের একটি ডিভাইস বা পার্ট (রোবট বানাতে ব্যবহার করা হবে এমন যে কোনকিছু) আরেকটি ডিভাইসের বা পার্টের সাথে কোনপ্রকার আঠা, গ্লু, স্ক্রু - নাট, তার ইত্যাদি দিয়ে লাগিয়ে রাখা যাবে না আগে থেকে। পাশাপাশি ঝালাই বা সোলডার এবং ওয়েল্ডিং করেও রাখা যাবে না। যেসকল কম্পোনেন্ট বাজারে রেডিমেড পাওয়া যায় (অর্থাৎ পিসিবি প্রিন্ট করে রাখা হয়েছে কোনপ্রকার তারের সংস্পর্শ ছাড়া) সেগুলো সরাসরি ব্যবহার করা যাবে ডিসোলডার না করেই। যেমন- আরডুইনো বোর্ড, শিল্ড ইত্যাদি। কিন্তু এসকল ডিভাইসেও আঠা, গ্লু, স্ক্রু - নাট, তার আগে থেকে লাগিয়ে রাখা যাবে না। কয়েকজন দায়িত্বশীল ভলান্টিয়ার প্রতিযোগিতা শুরু হবার পূর্বেই চেকিং এর মাধ্যমে নিশ্চিত করবেন রোবটের সকল অংশ সম্পূর্ণ খোলা বা disassembled অবস্থায় আছে কি না। একটি দলের সব পার্ট খোলা (disassembled) অবস্থায় না থাকলে তাদেরকে প্রতিযোগিতা শুরু হয়ে গেলেও রোবট বানানোর অনুমতি দেয়া হবে না।
-
ছ) ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরিতে রোবটকে ম্যানুয়ালি নিয়ন্ত্রণ (manual control) করা যাবে। তবে ম্যানুয়ালি কন্ট্রোল করা শুধুমাত্র তিনটি মাধ্যমে করা যাবে- ব্লুটুথ (Bluetooth), জিগবি (Zigbee) ও রেডিও মডিউল (Radio module)। এর বাইরে অন্য কোন মাধ্যমে ম্যানুয়ালি কন্ট্রোল করা যাবে না।
-
জ) কোনরকম ইন্টারনেট, ওয়াইফাই, হটস্পট তৈরি করার মাধ্যমে রোবট নিয়ন্ত্রণ করার সুযোগ নেই। রোবটের একটি পার্ট অন্য একটি পার্টের সাথে কমিউনিকেশনের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। এছাড়াও ভেন্যুতে এই সার্ভিসগুলোর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এমনকি অনলাইন বাছাই পর্বেও শুধুমাত্র জুমে যুক্ত হওয়া ও ফাইল সাবমিশন ছাড়া সকল প্রকার কাজে ইন্টারনেট ব্যবহার নিষিদ্ধ। কোন দল এই সার্ভিসগুলো ভেন্যুতে যেকোনো কাজে ব্যবহার করতে গেলে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে।
-
ঝ) রোবটকে কোড করার ক্ষেত্রেও একইভাবে কোন অনলাইন মাধ্যম বা অনলাইন নেটওয়ার্ক ব্যবহার করা যাবে না। উদাহরণস্বরূপ রাস্পবেরি পাইকে কোন ভার্চুয়াল অনলাইন নেটওয়ার্কে যুক্ত করে কোড করা যাবে না।
-
ঞ) যেসকল ডেভেলপমেন্ট বোর্ডে ইন্টারনেট বা ওয়াইফাই ব্যবহারের সুবিধা আছে সেগুলো ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে যেন প্রতিযোগিতা চলাকালীন সময়ে এই বোর্ডের কোন ইন্টারনেট ফিচার ব্যবহার করা না হয়। এরকম ব্যবহারের প্রমাণ পাওয়া গেলে দলটি সরাসরি ডিসকোয়ালিফাইড ঘোষিত হবে।
-
ট) মুভিতে রোবটের পারফর্ম করার দৃশ্য (performance scene) থাকা বাধ্যতামূলক। যেমন- মুভিতে যদি বলা হয় রোবট একটি বস্তু তার রোবটিক আর্ম দিয়ে তুলতে পারে, তাহলে রোবটকে অবশ্যই সেই কাজ করে দেখাতে হবে।
-
ঠ) মুভিতে কার্যক্ষম (workable) রোবট এক বা একাধিক (one or multiple) ব্যবহার করা যাবে। তবে ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরিতে মানুষের উপকারে প্রদত্ত সাবথিমের কোন নির্দিষ্ট সমস্যা সমাধানে রোবট কাজ করছে এটি প্রদর্শন করা জরুরী। যেমন- রোবট সেন্সর থেকে কোন ডাটা সংগ্রহ করে ডিসপ্লেতে প্রদর্শন করলে সরাসরি কোন মানুষ উপকৃত হবে না। কিন্তু রোবট যদি কোনকিছু সেন্স করার পর একজন মানুষকে সরাসরি কোনভাবে সাহায্য করে নিজের কোন আউটপুট ডিভাইস ব্যবহার করে, তাহলে সেটি রোবটের কাজ বা একশন হিসেবে গণ্য হবে।
-
ড) অন্য কোন দলের সমস্যা হয় এমনভাবে ভেন্যুতে কাজ করা যাবে না। অন্য দলের কোনকিছু স্পর্শ করাও সম্পূর্ণ নিষিদ্ধ। প্রতিযোগিতার সময় আয়োজক ও নিজেদের দলের সদস্য ছাড়া অন্য প্রতিযোগী বা কারও সাথে যোগাযোগ করা বা কথা বলা সম্পূর্ণ নিষিদ্ধ। ভেন্যুতে শুধুমাত্র প্রতিযোগীরা প্রবেশ করতে পারবে। কোন দলের সাথে অন্য কেউ ভেন্যুতে প্রবেশের চেষ্টা করলে বা যোগাযোগ করার চেষ্টা করলে কিংবা একটি দল অন্য দলের কোন উপকরণ স্পর্শ করলে বা চালানোর চেষ্টা করলে সেই দলটি প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে।
-
ঢ) কোনরকম সার্কিট ডায়াগ্রাম, ম্যানুয়াল, নির্দেশিকা, পূর্বের তৈরি করা কোড বা এমন কিছু আনা যাবে না যা অনুসরণ করে রোবট তৈরি করতে, রোবটের প্রোগ্রামিং করতে ইত্যাদি বিভিন্ন কাজে সহযোগিতা হবে। এগুলো ছাড়াই প্রতিটি দলকে ভেন্যুতে রোবট তৈরি করতে হবে। কোন দল এই নিয়ম অনুসরণ না করলে প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে।
-
ণ) কোন দল যদি অনলাইন বাছাই পর্বে একটি রোবট তৈরির পর অফলাইন বাছাই পর্বে সাবথিম অনুযায়ী রোবটের ফিচারে পরিবর্তন আনতে চায়, সেটির অনুমতি আছে। কারণ অনলাইন বাছাই পর্ব এবং অফলাইন বাছাই পর্বের সাবথিম ভিন্ন হবে।
-
ত) আয়োজকদের সাথে সহযোগিতামূলক আচরণ করতে হবে ও সকল নিয়ম যথাযথভাবে পালন করতে হবে। কোন নিয়ম ভংগ করলে বা অসৎ আচরণ করলে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রতিটি নিয়ম তাই যথাযথভাবে পালন করা জরুরী।
রোবটের থিম
-
ক) প্রতিবছর ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরিতে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কমিটি ভিন্ন ভিন্ন মূলথিম প্রদান করেন। বিডিআরও তেও একই মূলথিম অনুসরণ করা হয়।
-
খ) ২০২৪ সালের রোবট অলিম্পিয়াডের জন্য নির্ধারিত মূলথিম হচ্ছে “Future Marine City Busan: Industry, Tourism, Culture” । মূলথিমের সাথে সম্পর্কিত বিভিন্ন সমস্যা এবং সেগুলো রোবট দিয়ে সমাধান করার সম্ভাব্য উপায় তাই নিজেদেরকে আগে থেকেই রিসার্চ করে রাখতে হবে।
-
গ) এর পাশাপাশি প্রতিযোগিতার সময় তাৎক্ষনিক (Instant) এক বা একাধিক সাবথিম (Subtheme) দেয়া হবে। সাবথিম মূলথিমের সাথেই সামঞ্জস্যপূর্ণ (compatible) থাকবে।
যেমন: ২০২৩ সালের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের মূলথিম ছিল “The Olympics”। এর পাশাপাশি সেই বছর সাবথিম দেয়া হয় “Paralympics”; যার সাথে মূলথিম সরাসরি সম্পর্কিত।
ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরিতে অংশ নিতে হলে ব্যবহার করা রোবট, রোবটের ফিচার, রোবটের করা সমস্যার সমাধান, মুভির স্টোরি, মুভির ব্যাকগ্রাউন্ড প্রোডাকশন প্ল্যান ইত্যাদি অবশ্যই মূলথিমের এবং সাবথিমের সাথে সামঞ্জস্যপূর্ণ (compatible) রাখতে হবে। প্রতিযোগিতার সময় যদি একাধিক সাবথিম দেয়া হয়, তাহলে একটি দল সেগুলোর মধ্য থেকে যেকোনো একটি সাবথিম নিজেদের জন্য নির্বাচন করতে পারবে।
মুভি তৈরি
-
ক) প্রত্যেক দলের মুভি অবশ্যই প্রতিযোগিতার সময় বসে নির্ধারিত সময়সীমার মধ্যে (৫ ঘণ্টা) বানাতে হবে।
-
খ) মুভিটি প্রতিযোগিতার সময় শ্যুট করা হয়েছে সেটা বোঝার জন্য আয়োজক কর্তৃপক্ষ একটি ট্যাগলাইন (tagline) বা উদ্ধৃতি (quotation) প্রতিযোগিতা শুরুর সময় দিয়ে দিবেন। সেটি মুভির প্রতিটি দৃশ্যে ব্যবহার করতে হবে।
-
গ) মুভির প্রতিটি দৃশ্যে (scene) অবশ্যই ঐ ট্যাগটি (tagline) থাকতে হবে। কোন দৃশ্যে (scene) ট্যাগ (tagline) অনুপস্থিত (missing) থাকলে সেই মুভি গ্রহণযোগ্য হবে না (will not be accepted)।
-
ঘ) প্রত্যেক দলকে সেট বানানোর উপকরণ, নিজ নিজ ক্যামেরা, ল্যাপটপ, লাইট ইত্যাদি যাবতীয় উপকরণ নিজের সাথে করে ভেন্যুতে আনতে হবে। প্রতিযোগিতা শুরু হয়ে গেলে কোনকিছু সংগ্রহ (collect) করা যাবে না।
-
ঙ) মোবাইল ফোন বা ট্যাবে বা অন্য কোন ইলেক্ট্রনিক ডিভাইসে মুভি শ্যুট করা যাবে। ভেন্যুতে মোবাইল বা ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার করলে তা অবশ্যই এয়ারপ্লেন (Airplane) মুডে রেখে ব্যবহার করতে হবে পুরো সময়। কোন ইলেকট্রনিকস ডিভাইসে সিমকার্ড থাকতে পারবে না। নিজের ইলেক্ট্রনিক ডিভাইসে সিমকার্ড নেই সেটি প্রথমেই প্রদর্শন করতে হবে। যদি এই নিয়মগুলো যথাযথভাবে কোন দল অনুসরণ না করে, সেই দলটি প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে। তবে অনলাইন বাছাই পর্বে প্রতিটি দল একটি মোবাইল সাথে রাখবে, যেই মোবাইলে সিমকার্ড ও নেটওয়ার্ক থাকবে, যেন যেকোনো প্রয়োজনে প্রতিযোগিতা চলাকালীন সময়ে আয়োজকেরা যোগাযোগ করতে পারেন।অফলাইন প্রতিযোগিতার সময়ে এই সুবিধা ব্যবহার করা যাবে না।
-
চ) মুভিতে প্রয়োজন হলে ব্যাকগ্রাউন্ড মিউজিক (background music) ব্যবহার করা যাবে, কিন্তু সেই মিউজিকের মূল উৎস (source link) প্রোডাকশন প্ল্যানে (production plan) উল্লেখ করতে হবে। মুভিতে প্রয়োজন হলে শ্যুট করা ভিডিওর পাশাপাশি ভিন্ন জায়গা থেকে আগে থেকে সংগ্রহ করে রাখা ছবি ও ভিডিও (external image & video) যুক্ত করা যাবে। কিন্তু সেক্ষেত্রে অবশ্যই সেই অংশগুলোর কথা প্রোডাকশনে প্ল্যানে উল্লেখ করতে হবে, সময়ের পরিমাণ (Time Duration) সহ। লক্ষ্য রাখতে হবে বাইরে থেকে নেয়া ছবি ও ভিডিও যেন খুবই কম সময়ের জন্য হয় (সর্বোচ্চ ১০ সেকেন্ড)। যদি ২ মিনিটের মুভির মধ্যে অধিক পরিমাণে বাইরের দৃশ্য বা ছবি থাকে তাহলে বিচারকগণ চাইলে প্রতিযোগী দলটিকে পেনাল্টি (নেগেটিভ মার্কিং দিতে পারেন)।
-
ছ) শুধু মাত্র ছবি তুলে স্লাইডশো করে কোন মুভি তৈরি করা যাবে না। ফ্লিপবুক, স্টপ মোশন ইত্যাদি সেল এনিমেশন করা সম্পূর্ণ নিষিদ্ধ।
-
জ) ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরিতে মোবাইল বা অন্য কোন ইলেক্ট্রনিক ডিভাইসে মুভি তৈরি করলেও এরপর সেটিকে ল্যাপটপে ট্রান্সফার করতে হবে ও সেখান থেকে মুভি জমা দিতে হবে। তাই নিজেদের ল্যাপটপে ভিডিও ফাইল ট্রান্সফারের জন্য প্রয়োজনীয় ডাটা ক্যাবল বা মেমোরি কার্ড রিডার বা অন্য উপকরণ প্রতিটি দলের সাথে রাখতে হবে। যথাযথভাবে ল্যাপটপে নিজেদের উপকরণ দিয়ে ফাইল ট্রান্সফার করা যাচ্ছে কি না সেটি বাসা থেকেই চর্চা (Practice) করা আসতে হবে।
রোবটের প্রোডাকশন প্ল্যান সাবমিশন
-
ক) প্রত্যেক দলকে প্রতিযোগিতা চলাকালীন সময়ের মধ্যে ইংরেজিতে প্রোডাকশন প্ল্যান লিখে জমা দিতে হবে।
-
খ) প্রোডাকশন প্ল্যানে নিম্নলিখিত বিষয়গুলো উল্লেখ করতে হবে :
১। স্টোরিবোর্ড (মুভির বিভিন্ন দৃশ্য ছবি এঁকে সাথে ওই দৃশ্যের বর্ণনা দিতে হবে)
২। কোন ক্যামেরায় ধারণ করা হয়েছে
৩। কোন সফটওয়্যার ব্যবহার করে এডিটিং করা হয়েছে
৪। যদি কোন ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করা হয় তাহলে সেটি কোন ওয়েবসাইট বা সোর্স থেকে নেয়া হয়েছে
৫। সাবথিমের সাথে মিল রেখে রোবটের বিভিন্ন ফিচার
৬। রোবটের হাতে আঁকা স্পষ্ট ডায়াগ্রাম
৭। রোবটের কাজগুলো কীভাবে প্রতিযোগিতার সময় দেয়া সাবথিমের বিভিন্ন সমস্যাকে সমাধান করছে সেটির ব্যাখ্যা।
৮। এছাড়াও প্রোডাকশন প্ল্যানে আরও বিভিন্ন প্রশ্ন থাকতে পারে। সেগুলোও লিখতে হবে। অনলাইন বাছাই পর্বে শিক্ষার্থীরা প্রোডাকশন প্ল্যান কাগজে লিখে এরপর সেটি স্ক্যান করে কিংবা সরাসরি প্রোডাকশন প্ল্যানের সফটকপিতে উত্তর লিখে পিডিএফ জেনারেট করে গুগল ফর্মে সাবমিট করতে পারবে। অফলাইন বাছাই পর্বে সরাসরি কাগজে লিখে উত্তর জমা দিতে হবে।
যাবতীয় কাজ
-
ক) যাবতীয় কাজ করার জন্য মোট ৫ ঘণ্টা সময় পাওয়া যাবে। ৫ ঘণ্টা শেষ হবার আগেই অবশ্যই নিজের ভিডিও এবং প্রোডাকশন প্ল্যান জমা দিতে হবে। ৫ ঘণ্টার পর সর্বোচ্চ ১০ মিনিট পর্যন্ত ভিডিও জমা নেয়া হয়। এসময় প্রতি ১ মিনিট অতিরিক্ত সময়ের জন্য পেনাল্টি হতে থাকে। অতিরিক্ত ১০ মিনিট সমাপ্ত হবার পর ফাইল জমা নেয়া হয় না বা কেউ ফাইল জমা দেয়ার চেষ্টা করলেও তার মুভি বাতিল গণ্য হবে।
-
খ) প্রতিযোগিতার সময় সাবথিম দেয়ার পর থেকে রোবট তৈরি, রোবটের প্রোগ্রামিং করা ইত্যাদি শুরু করা যাবে। বাসা থেকে রোবট বা রোবটের প্রোগ্রাম তৈরি করে আনা সম্পূর্ণ নিষিদ্ধ। রোবট তৈরি শেষ হবার পর মুভি তৈরি করা যাবে।
-
গ) মুভির দৈর্ঘ্য ৩০ সেকেন্ড থেকে ২ মিনিট এর মধ্যে হবে। তবে শুধুমাত্র প্রাথমিক অনলাইন বাছাই পর্বে ১ মিনিটের মুভি তৈরি করতে হয়। অন্য সকল পর্বে সর্বোচ্চ ২ মিনিট দৈর্ঘ্যের মুভি তৈরি করতে হয়।
-
ঘ) পাশাপাশি ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট এর মধ্যে দলের সদস্যদের মুভি সম্পর্কে সেলফ কমেন্টারি (movie commentary) ভেন্যুতেই শ্যুট করতে হবে। মুভি এবং নিজেদের সেলফ কমেন্টারি দুইটিই ভিডিওর মধ্যে অন্তর্ভুক্ত। সেলফ কমেন্টারির মধ্যে দলের পক্ষে একজন নিজেদের বিভিন্ন রোবটের কাজ ও মুভির ভিতরে সেই কাজগুলো কীভাবে সাবথিমের সাথে সম্পর্কিত সমস্যাগুলোকে সমাধান করেছে সেই সম্পর্কে জানাবে। মূল মুভির শেষে ভিডিও এডিট করে সেলফ কমেন্টারি যুক্ত করে দিতে হবে।
-
ঙ) ভিডিও এডিট করার জন্য অবশ্যই কোন অফলাইনে ব্যবহার করা যায় এমন সফটওয়্যার ব্যবহার করতে হবে। ভিডিও এডিটিং এর সময় প্রয়োজন অনুযায়ী অফলাইনে নিজের ডিভাইসে থাকা ব্যাকগ্রাউন্ড মিউজিক, ভিডিও ইফেক্ট, সাবটাইটেল, টাইটেল কার্ড ইত্যাদি ব্যবহার করা যাবে।
-
চ) এই ৫ ঘণ্টার মধ্যেই প্রতিযোগিতা স্থলে বসেই প্রোডাকশন প্ল্যানও লিখে ফেলতে হবে।
-
ছ) ভিডিও ফাইলটি নিম্নলিখিত নিয়ম মেনে তৈরি করতে হবে:
১। ফাইল সাইজ: সর্বোচ্চ ৬০০ মেগাবাইট
২। রেজ্যুলেশন: অবশ্যই 1280X720 পিক্সেল (pixel) বা এর চেয়ে বেশি হতে হবে
৩। ফাইল ফরম্যাট: WMV, AVI, MP4 অথবা MOV
বিচারকাজ
-
ক) বিচারকমণ্ডলী সাবথিমের সাথে মুভির সামঞ্জস্য (compatibility), সাবথিমের সাথে মুভিতে ব্যবহৃত রোবটের সামঞ্জস্য (compatibility), রোবটের কার্যকারিতা (effectiveness), রোবট দিয়ে নির্দিষ্ট সমস্যা সমাধানের সক্ষমতা, মুভিতে ব্যবহৃত সেট এবং সাউন্ড, সৃজনশীলতা (creativity), কাজের সম্পূর্ণতা (completeness) সব কিছু বিবেচনা করে নম্বর প্রদান করবেন।
-
খ) বিচারকদের নিকট থেকে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরধারী (highest number) দলই নির্বাচিত হয়।
-
গ) যেকোনো প্রতিযোগী দলের সাথে প্রয়োজন হলে বিচারক দল তাদের ইন্টারভিউ নিতে পারেন ও তাদের পুরো কাজ সম্পর্কে বিস্তারিত আবার জিজ্ঞাসাবাদ করতে পারেন।