ফিজিক্যাল কম্পিউটিং

২০২৫ সালের মূলথিম

আরো কয়েক মাস পর ঘোষণা করা হবে

বিশেষ দ্রষ্টব্য – বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কর্তৃপক্ষ যেকোনো সময় প্রয়োজন অনুসারে এই ক্যাটাগরির নিয়মাবলীতে পরিবর্তন আনতে পারেন। তাই ওয়েবসাইট থেকে নিয়মিত নিয়মাবলী যাচাই করে নিজেকে আপডেট রাখা উত্তম

ফিজিক্যাল কম্পিউটিং-সহ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সকল ক্যাটাগরির সাধারণ প্রস্তুতি নেবার বিস্তারিত জানতে ভিজিট করি-

প্রতিযোগিতা পরিচিতি

এই প্রতিযোগিতায় প্রতিযোগীকে একক বা দলগতভাবে (১-৩ জন মিলে) নির্ধারিত থিমের উপর নির্ভর করে একটি এনিমেশন স্টোরি এবং কার্যক্ষম একটি রোবটকে হাতেকলমে তৈরি করে প্রোগ্রামিংয়ের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হয় স্ক্র্যাচ (Scratch) অথবা এন্ট্রি (Entry) সফটওয়্যারে। এক্ষেত্রে রোবট ও এনিমেশন স্টোরি উভয়ই অবশ্যই থিমের সাথে সামঞ্জস্যপূর্ণ (Compatible) হতে হবে। প্রতিযোগীরা প্রতিযোগিতার সময় সিমুলেশন প্রোজেক্ট ফাইল ও একটি লিখিত প্রোডাকশন প্ল্যান জমা দেয়।
পাশাপাশি বিচারকমণ্ডলীর সামনে নিজেদের পুরো এনিমেশন ও রোবটের কাজ সম্পর্কে একটি প্রেজেন্টেশন দিতে হয়।

 

প্রতিযোগিতায় অংশ নিতে যাবতীয় যা উপকরণ লাগবে তা প্রতিযোগী দলকেই নিয়ে আসতে হবে। আয়োজক কর্তৃপক্ষ কোন উপকরণ সরবরাহ করবেন না। 

ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে প্রত্যেক পর্বে মোট সময় দেয়া হবে ৪ ঘণ্টা।

 

দল গঠন

২০২৫ সালে ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে জন্মসাল অনুযায়ী চারটি গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে-

জন্মসাল

গ্রুপ

২০০৭ – ২০০৯

সিনিয়র হাই (Senior High)

২০১০ – ২০১২

সিনিয়র লো (Senior Low)

২০১৩ – ২০১৫

জুনিয়র হাই (Junior High)

২০১৬ – ২০১৮

জুনিয়র লো (Junior Low)

ফিজিক্যাল কম্পিউটিং প্রতিযোগিতায় একটি দলে একজন থেকে সর্বোচ্চ তিনজন পর্যন্ত সদস্য থাকতে পারে। তবে এক্ষেত্রে একটি দলের সকল সদস্যকে একই গ্রুপের হতে হবে। 

 

যেমন – একই দলের সবাই সিনিয়র লো গ্রুপের হতে পারবে (দলের সবার জন্মসাল ২০০৯ – ২০১১ সালের মধ্যে)। কিন্তু একই দলে একজন সিনিয়র লো ও আরেকজন সিনিয়র হাই একসাথে অংশ নিতে পারবে না। কেউ চাইলে এককভাবেও (Individual Participation) একটি দল গঠন করতে পারবে।

রেজিস্ট্রেশন

ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে অংশগ্রহণের জন্য বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ওয়েবসাইটের নির্ধারিত রেজিস্ট্রেশন ফর্ম যথাযথভাবে পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের সময় দলের প্রত্যেক সদস্যের বয়সের প্রমাণপত্র হিসেবে জন্মনিবন্ধন সনদ (Birth Certificate) অথবা পাসপোর্ট এর যেকোনো একটির স্ক্যানড কপি অবশ্যই জমা দিতে হবে। ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে অংশগ্রহণের জন্য দলীয় রেজিস্ট্রেশন ফি ৬০০ টাকা। রেজিস্ট্রেশনের আগে যথাযথভাবে রেজিস্ট্রেশনের যাবতীয় নিয়মকানুন পড়ে নিয়ে সম্মত হলে তারপর রেজিস্ট্রেশন করতে হবে। একটি দল সকল নিয়ম যথাযথভাবে পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করলে দলটির নিবন্ধন গৃহীত (Accepted)  হবে।   

বিশেষ দ্রষ্টব্য

নিচে ২০২৪ সালের বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিয়মকানুন উল্লেখ করা আছে। ২০২৫ সালে এই নিয়মে বিভিন্ন পরিবর্তন আসবে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের নির্দেশনা অনুযায়ী। আপডেট নিয়মের জন্য কয়েক মাস অপেক্ষা করতে হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণ

 

এইবছর ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরি নিম্নোক্ত ধাপসমূহে অনুষ্ঠিত হবে- 

  • ক) অনলাইন প্রাথমিক বাছাই পর্ব - রেজিস্ট্রেশন করা সকল দলকে নিয়ে প্রথমে একটি অনলাইন প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। সকল ক্যাটাগরির অনলাইন প্রাথমিক বাছাই পর্ব নির্ধারিত গুগল ফর্মে অনুষ্ঠিত হবে ১৩ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকে ১৪ সেপ্টেম্বর রাত ১০ টা পর্যন্ত । অনলাইন প্রাথমিক বাছাই পর্বে অংশ নেয়া বাধ্যতামূলক। এই পর্ব থেকে নির্বাচিত দলসমূহ দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্বে অংশ নিবে।

  • খ) দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব- দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব জুম (Zoom) প্লাটফর্মে নিচের শিডিউল অনুযায়ী অনুষ্ঠিত হবে -

ক্যাটাগরি
তারিখ
রিপোর্টিং টাইম
ক্রিয়েটিভ ক্যাটাগরি
২১ সেপ্টেম্বর ২০২৪
সকাল ৭ টা ৩০ মিনিট
ক্রিয়েটিভ মুভি
২৭ সেপ্টেম্বর ২০২৪
সকাল ৭ টা
ফিজিক্যাল কম্পিউটিং
২৮ সেপ্টেম্বর ২০২৪
সকাল ৭ টা ৩০ মিনিট
  • গ) অফলাইন বাছাই পর্ব - দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব থেকে নির্বাচিত সেরা দলদের নিয়ে পরবর্তীতে অফলাইন বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। অফলাইন বাছাই পর্বে অংশগ্রহণকারী দলগুলোর আরও বিস্তারিত ইভালুয়েশনের মাধ্যমে ৭ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের বিজয়ী দলসমূহ নির্বাচিত হবে। বিজয়ী দলসমুহ এচিভমেন্ট সার্টিফিকেট,মেডেল ও টিশার্ট পাবে এবং পরবর্তী পর্যায়ে আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্পে অংশগ্রহণ করবে।

উল্লেখ্য আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্পের জন্য একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন ফি থাকবে। এই ক্যাম্পে প্রত্যেক অংশগ্রহণকারীর ইভালুয়েশন হবে ও নিজস্ব যোগ্যতা যাচাই বাছাই করা হবে। ক্যাম্পে যেসকল অংশগ্রহণকারী সর্বোচ্চ যোগ্যতা প্রদর্শন করতে পারবে শুধুমাত্র তারা আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেবার জন্য নির্বাচিত হবে।

অনলাইন প্রাথমিক বাছাই পর্ব

অনলাইন প্রাথমিক বাছাই পর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে ও একটি গুগল ফর্মের মাধ্যমে সাবমিশন করতে হবে।  গুগল ফর্মটি ২ দিন খোলা থাকবে। অনলাইন প্রাথমিক বাছাই পর্বে নির্দিষ্ট কোন সাবথিম দেয়া হবে ও সেই অনুযায়ী ওই ২ দিনের মধ্যে সাবথিম অনুসরণ করে রোবট তৈরি করতে হবে ও গুগল ফর্মে থাকা যাবতীয় প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।

 

অনলাইন প্রাথমিক বাছাই পর্বে যেসকল সম্ভাব্য টাস্ক থাকতে পারে – 

  • ক) ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরির জন্য অনলাইন প্রাথমিক বাছাই পর্বের সাবথিম অনুসরণ করে নিজেদের দলের তৈরি করা একটি রোবটের হাতে আঁকা ডায়াগ্রাম এবং ক্যামেরায় ছবি তুলে সাবমিশন

  • খ) উক্ত রোবটের সকল হার্ডওয়্যার ও প্রোগ্রাম করতে ব্যবহৃত সফটওয়্যারের তালিকা

  • গ) ফর্মে প্রদত্ত সাবথিম অনুসরণ করে নিজেদের রোবটের সম্ভাব্য ফিচারগুলোর তালিকা

  • ঘ) নিজেদের রোবট তৈরিতে মোট খরচের সম্ভাব্য পরিমাণের বিবরণ

  • ঙ) সাবথিম অনুসরণ করে নিজেদের তৈরি করা এনিমেশন ও রোবটের প্রোগ্রামিং ফাইল

  • চ) সাবথিম অনুযায়ী নিজেদের রোবটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ২ টি ফিচার ও তার এনিমেশন স্টোরি নিয়ে ১ মিনিটের ডেমনস্ট্রেসন ভিডিও সাবমিশন

 

এছাড়াও আরও এক/একাধিক সারপ্রাইজ টাস্ক গুগল ফর্মে উল্লেখ থাকতে পারে। 

 

 

ফর্মে নির্ধারিত নির্দিষ্ট টাস্কসমূহ সম্পন্ন করে সাবমিট করতে হবে। এক্ষেত্রে যাবতীয় কাজ করতে হবে ইংরেজি ভাষা ব্যবহার করে। 

 

 

অনলাইন প্রাথমিক বাছাই পর্বে অংশ নেয়া সব দলের টাস্কসমূহ যাচাই করে তাদের মধ্য থেকে যেসব দল নির্বাচিত হবে তাদের তালিকা প্রকাশ করা হবে এবং শুধুমাত্র তারাই দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্বে অংশগ্রহণ করতে পারবে।

দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব

দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে জুম (Zoom) প্ল্যাটফর্মে। এক্ষেত্রে প্রতিযোগীরা বাসায় নির্দিষ্ট একটি রুমে বসে অংশ নিবে এবং সেই রুমটি প্রতিযোগিতার ভেন্যু হিসেবে বিবেচিত হবে। এজন্য প্রতিযোগিতা চলাকালীন সময়ে উক্ত রুমে প্রতিযোগী ব্যতীত অন্য সবার প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। এই পর্বে প্রতিযোগীদের সার্বিক পর্যবেক্ষণের জন্য কিছু নিয়ম সংযুক্ত করা হয়েছে।

  • ক) প্রতিযোগিতার পুরো সময় জুড়ে প্রত্যেক প্রতিযোগীকে জুম এর মাধ্যমে বিডিআরও পর্যবেক্ষক দলের সাথে সংযুক্ত থাকতে হবে। একটি দলের সকল সদস্যকে একটি বাসার একটি নির্দিষ্ট রুমে বসে এই পর্বে অংশ নিতে হবে। পুরো সময়জুড়ে প্রতিযোগীদের কর্মকাণ্ড রেকর্ড করা হবে পরবর্তী যেকোনো প্রয়োজনের জন্য। প্রতিযোগিতার কয়েকদিন আগেই প্রত্যেক প্রতিযোগী দলকে একটি মক জুম সেশনে অংশ নিতে হবে যেখানে কয়েকজন ভলান্টিয়ার প্রতিযোগিতার স্থান অর্থাৎ যে ঘরটিতে বসে রোবট বানানো হবে সেটি পর্যবেক্ষণ করবেন এবং চূড়ান্ত ক্লিয়ারেন্স দিবেন। উল্লেখ্য- ঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, পুরো ঘর ওয়েব ক্যামেরায় দেখা যাচ্ছে কি না, যেখানে বসে রোবট বানানো হবে সেটা ঠিকমত দেখা যাচ্ছে কি না, প্রতিযোগীর ক্যামেরা, মাইক্রোফোন কাজ করছে কি না, কম্পিউটার স্ক্রিন দেখা যাচ্ছে কি না ইত্যাদি বিষয় বিবেচনা করে চূড়ান্ত ক্লিয়ারেন্স দেয়া হবে।

  • খ) প্রতিযোগিতার সম্পূর্ণ সময় (৪ ঘণ্টা) প্রতিযোগীদের জুম প্ল্যাটফর্মে ওয়েবক্যামেরা অর্থাৎ ভিডিও অন করে রাখতে হবে। পর্যবেক্ষক দল প্রতিযোগীর প্রত্যেকটি কাজ সার্বক্ষণিক নজরদারিতে রাখবেন। বাসার একটি রুমে বসে প্রতিযোগী দলকে অংশ নিতে হবে। প্রতিযোগিতার সময় রুমে প্রতিযোগী ছাড়া অন্য কেউ প্রবেশ করতে পারবে না। এরকম কোন ঘটনা ঘটলে সর্বোচ্চ একবার প্রতিযোগী দলকে সতর্ক করা হবে। একবার সতর্ক করার পর আবার এমন কোন ঘটনা ঘটলে পুরো দলটিকে Disqualified (ডিসকোয়ালিফাইড) ঘোষণা করা হবে। এব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তনের কোন রকম সম্ভাবনা নেই।

  • গ) প্রতিযোগীরা যতক্ষণ ল্যাপটপ বা অনুরূপ কোন ডিভাইসে কাজ করবেন, ততক্ষণ ডিভাইসের ফুল স্ক্রিন শেয়ার করতে হবে এবং একই সাথে ওয়েবক্যামেরার ভিডিও-ও অন রাখতে হবে।

  • ঘ) প্রতিযোগিতা চলাকালে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে অবশ্যই সর্বোচ্চ ১০ মিনিটের মধ্যে পুনরায় অনলাইনে ফেরত আসতে হবে। অন্যথায় উক্ত দল ডিসকোয়ালিফাইড হিসেবে বিবেচিত হবে। লোডশেডিং এর কথা বিবেচনা করে সবাইকে মোবাইল ডাটা কিনে রাখতে উৎসাহিত করা হচ্ছে। উল্লেখ্য, প্রতিযোগিতার পুরো সময় জুড়ে যদি ওয়াইফাই নাও থাকে, পুরো প্রতিযোগিতার জন্য অন্তত ৮ থেকে ১০ জিবি মোবাইল ডাটা ব্যাকআপ রাখতে হবে এবং মোবাইল থেকে হটস্পটের মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা যাবে।

  • ঙ) পুরো সময় একটি দলের প্রত্যেক প্রতিযোগী একই রুমে অবস্থান করে কাজ করবে। কিন্তু পুরো প্রতিযোগিতার সময় তাদের ভিডিও চালু রাখতে হবে। কম্পিউটার ডিভাইসটি রুমের এক কোণায় এমনভাবে সেট করতে হবে যেন পুরো রুম দৃশ্যমান থাকে। মোবাইল ব্যবহারের ক্ষেত্রে একটি স্ট্যান্ডের মাধ্যমে মোবাইলটিকে ফিক্স করে দিতে হবে যেন তা নড়তে না পারে।

  • চ) প্রতিযোগিতা চলাকালীন সময়ে জুমে সংযুক্ত হওয়া এবং অনলাইনে ফাইল সাবমিশন ছাড়া অন্য সকল প্রকার কাজে ইন্টারনেট ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। কম্পিউটারে শুধুমাত্র কোড নিয়ে কাজ করা, ফাইল আপলোড ও ফাইল লেখার কাজ করা যাবে। এর বাইরে গুগল সার্চ, কারও সাথে চ্যাট করা, অপ্রয়োজনীয় কোন ট্যাব অযথা চালু রাখা সহ যেকোনো অপ্রাসঙ্গিক কাজ করলে দলটিকে DIsqualified করা হবে।

  • ছ) প্রতিযোগিতার দিন সকাল ৭ টা ৩০ মিনিটের মধ্যে জুমে অবশ্যই প্রবেশ করতে হবে। এরপর জুমে কোন দল প্রবেশের সুযোগ পাবে না। প্রতিযোগিতা নিম্নরূপে অনুষ্ঠিত হবে -

সময়
কাজ
মন্তব্য
সকাল ৭ টা ১৫ – ৭ টা ৩০
জুমে প্রতিযোগীদের প্রবেশ
৭ টা ৩০ এর পর প্রবেশের সুযোগ নেই
সকাল ৭ টা ৩০ – ৮ টা
প্রতিযোগীদের ব্রেকআউট রুমে প্রবেশ, তাদের রুম পর্যবেক্ষণ, প্রয়োজনীয় সরঞ্জাম পর্যবেক্ষণ, তাদের সকল সরঞ্জাম disassembled আছে কি না পর্যবেক্ষণ
এই সময়ে প্রয়োজনে রুম থেকে বের হওয়া যাবে, কিন্তু ৮ টার পর সেই অনুমতি থাকবে না
সকাল ৮ টা
প্রতিযোগিতা শুরু, প্রতিযোগীদের প্রোডাকশন প্লানের সফটকপি প্রদান
সকাল ৮ টা – দুপুর ১২ টা
প্রতিযোগিতা চলমান
দুপুর ১২ টা
প্রোডাকশন প্ল্যান, প্রজেক্ট ফাইল ইত্যাদি গুগল ফর্মে জমাদানের শেষ সময়
দুপুর ১২ টা – ১২ টা ১০
অতিরিক্ত ১০ মিনিট ফাইল সাবমিশন করা যাবে
প্রতি ১ মিনিটের জন্য ১ নম্বর করে পেনাল্টি হতে থাকবে ।
দুপুর ১২ টা – দুপুর ২ টা
বিচারকাজ চলমান
যেই দলের বিচারকাজ সমাপ্ত হয়ে যাবে তারা জুম থেকে লিভ নিবে।
দুপুর ২ টা
প্রতিযোগিতা সমাপ্ত
  • জ) প্রয়োজন হলে ওয়াশরুমে যাওয়া যাবে, কিন্তু প্রতিবার সর্বোচ্চ ৩-৪ মিনিট ওয়াশরুমে যাওয়া যাবে।

যেসব দল এই দ্বিতীয় পর্যায়ের অনলাইন বাছাই পর্ব থেকে নির্বাচিত হবে তাদের তালিকা প্রকাশ করা হবে এবং শুধুমাত্র তারাই অফলাইন বাছাই পর্বে অংশগ্রহণ করতে পারবে। অফলাইন বাছাই পর্বও ৫ ঘণ্টা অনুষ্ঠিত হবে।

রোবটের ধরণ

  • ক) রোবটটি যেকোনো হার্ডওয়্যার, সেন্সর, মোটর ইত্যাদি দিয়ে তৈরি করা যাবে। তবে বিভিন্ন গ্রুপের প্রতিযোগীদের সেন্সর ও আউটপুট ডিভাইস রোবটে ব্যবহার করার নির্দিষ্ট নিয়ম আছে। নিচে এই তালিকা দেয়া হল-

গ্রুপ

সেন্সর সংখ্যা

আউটপুট ডিভাইস সংখ্যা

জুনিয়র লো

১-২ টি

১-২ টি

জুনিয়র হাই

১-৪ টি

১-৪ টি

সিনিয়র লো

৩ টি বা তার বেশি 

৩ টি বা তার বেশি 

সিনিয়র হাই

৪ টি বা তার বেশি

৪ টি বা তার বেশি

সেন্সর – সেন্সর বলতে এমন ডিভাইস বুঝানো হচ্ছে যা থেকে রোবট ইনপুট হিসেবে কোন ডাটা বা সিগন্যাল গ্রহণ করে। যেমন – এলডিআর সেন্সর, আলট্রাসনিক সেন্সর ইত্যাদি। এক্ষেত্রে নিজের গ্রুপের জন্য বরাদ্দ করা সেন্সর সংখ্যা খেয়াল রাখতে হবে। 

আউটপুট ডিভাইস – যেসব ডিভাইসের মাধ্যমে রোবট কোন আউটপুট দিতে পারে সেগুলোকে আউটপুট ডিভাইস হিসেবে নির্দেশ করা হচ্ছে। যেমন – মোটর, ডিসপ্লে ইত্যাদি। 

তবে সাধারণ এলইডি (LED) কে এক্ষেত্রে আউটপুট ডিভাইসের তালিকায় গণ্য করা হবে না। একারণে প্রয়োজন অনুসারে যত খুশি এলইডি রোবটে ব্যবহার করা যাবে। এলইডি ছাড়া অন্য আউটপুট ডিভাইস ব্যবহারের জন্য নিজের গ্রুপে বরাদ্দ করা আউটপুট ডিভাইসের সংখ্যা খেয়াল রেখে রোবট তৈরি করতে হবে। 

  • খ) রোবটে যেকোনো ধরণের ব্যাটারি ব্যবহার করা যাবে। পাশাপাশি চাইলে ইউএসবি ক্যাবলের মাধ্যমে রোবটকে ল্যাপটপ থেকে পাওয়ার সাপ্লাই দেয়া যাবে।

  • গ) প্রতিযোগিতার সময় সিমুলেশনের মাধ্যমে প্রদত্ত সাবথিমের সাথে মিল রেখে এনিমেশন স্টোরি তৈরির কাজ করতে হবে।পাশাপাশি রোবটের যাবতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতার সময় তাৎক্ষনিক (Instant) তৈরি করতে হবে। এই দুইটি কাজ করার জন্য শুধুমাত্র স্ক্র্যাচ (Scratch) অথবা এন্ট্রি (Entry) সফটওয়্যার ব্যবহার করা যাবে। এর বাইরে অন্য কোন সফটওয়্যার ব্যবহার করে কাজগুলো করা যাবে না। এক্ষেত্রে অবশ্যই এনিমেশন স্টোরি ও রোবটের প্রোগ্রামিং করার সম্পূর্ণ কাজ প্রতিযোগিতার সময় সাবথিম পাবার পর তৈরি করা বাধ্যতামূলক (Compulsory)। বিশেষ করে প্রতিযোগিতা শুরুর আগে ইলেক্ট্রনিক ডিভাইসে কোন কোড তৈরি করে রাখা যাবে না। আগে থেকে কোড তৈরি রাখার প্রমাণ পাওয়া গেলে দলটি ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে।

  • ঘ) ফিজিক্যাল কম্পিউটিং প্রতিযোগিতায় রোবটকে ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করা যাবে। তবে ম্যানুয়ালি নিয়ন্ত্রণের চেয়ে রোবট যদি অটোনমাস বা স্বয়ংক্রিয়ভাবে কাজ করে তাহলে বেশি কার্যকর হিসাবে বিবেচিত হবে। ম্যানুয়ালি কন্ট্রোল করা যাবে শুধুমাত্র তিনটি মাধ্যমে- ব্লুটুথ, জিগবি (Zigbee) ও রেডিও মডিউলের মাধ্যমে। এর বাইরে অন্য কোন মাধ্যমে ম্যানুয়ালি কন্ট্রোল করা যাবে না।

  • ঙ) কোনরকম ইন্টারনেট, ওয়াইফাই, হটস্পট তৈরি করার মাধ্যমে রোবট নিয়ন্ত্রণ করার সুযোগ নেই। রোবটের একটি পার্ট অন্য একটি পার্টের সাথে কমিউনিকেশনের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। এছাড়াও ভেন্যুতে এই সার্ভিসগুলোর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এমনকি অনলাইন বাছাই পর্বেও শুধুমাত্র জুমে যুক্ত হওয়া ও ফাইল সাবমিশন ছাড়া সকল প্রকার কাজে ইন্টারনেট ব্যবহার নিষিদ্ধ। কোন দল এই সার্ভিসগুলো ভেন্যুতে যেকোনো কাজে ব্যবহার করতে গেলে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে।

  • ছ) প্রতিযোগীরা রোবট চালাতে কোন প্রপস বা ব্যাকগ্রাউন্ড দরকার হলে সেগুলো আগে থেকে তৈরি করে রাখতে পারে। তবে কোন প্রপস বা ব্যাকগ্রাউন্ডের সাথে রোবটের কোন উপকরণ বা কোন সার্কিট যুক্ত থাকতে পারবে না আগে থেকে।

  • জ) রোবটের সাইজ নির্দিষ্ট করা নেই। কিন্তু খেয়াল রাখতে হবে রোবট যেন অস্বাভাবিক সাইজের না হয়। রোবট তৈরির সময় ভেন্যুতে প্রদত্ত স্পেস ব্যবহার করেই যাবতীয় কাজ করতে হবে। তবে ফিল্ডে চালানোর জন্য প্রয়োজনীয় যা কিছু লাগবে শিক্ষার্থী নিজে ব্যবস্থা করবে।

  • জ) রোবটের সাইজ নির্দিষ্ট করা নেই। কিন্তু খেয়াল রাখতে হবে রোবট যেন অস্বাভাবিক সাইজের না হয়। রোবট তৈরির সময় ভেন্যুতে প্রদত্ত স্পেস ব্যবহার করেই যাবতীয় কাজ করতে হবে। তবে ফিল্ডে চালানোর জন্য প্রয়োজনীয় যা কিছু লাগবে শিক্ষার্থী নিজে ব্যবস্থা করবে।

  • ঝ) প্রতিযোগিতার শুরুতে পুরো রোবটের সকল পার্ট সম্পূর্ণ খোলা (disassembled) অবস্থায় থাকতে হবে। তারপর প্রদত্ত নির্ধারিত সময়ের মধ্যে (৪ ঘণ্টা) পুরো রোবট বানাতে হবে। রোবটের একটি ডিভাইস বা পার্ট (রোবট বানাতে ব্যবহার করা হবে এমন যেকোনকিছু) আরেকটি ডিভাইসের বা পার্টের সাথে কোনপ্রকার আঠা, গ্লু, স্ক্রু - নাট, তার দিয়ে লাগিয়ে রাখা যাবে না আগে থেকে। পাশাপাশি ঝালাই বা সোলডার এবং ওয়েল্ডিং করেও রাখা যাবে না। যেসকল কম্পোনেন্ট বাজারে রেডিমেড পাওয়া যায় (অর্থাৎ পিসিবি প্রিন্ট করে রাখা হয়েছে কোনপ্রকার তারের সংস্পর্শ ছাড়া) সেগুলো সরাসরি ব্যবহার করা যাবে ডিসোলডার না করেই। যেমন- আরডুইনো বোর্ড, শিল্ড ইত্যাদি। কিন্তু এসকল ডিভাইসেও আঠা, গ্লু, স্ক্রু - নাট, তার আগে থেকে লাগিয়ে রাখা যাবে না। কয়েকজন দায়িত্বশীল ভলান্টিয়ার প্রতিযোগিতা শুরু হবার পূর্বেই চেকিং এর মাধ্যমে নিশ্চিত করবেন যে রোবটের সকল অংশ সম্পূর্ণ খোলা বা disassembled অবস্থায় আছে কি না। একটি দলের সব পার্ট খোলা (disassembled) অবস্থায় না থাকলে তাদেরকে প্রতিযোগিতা শুরু হয়ে গেলেও রোবট বানানোর অনুমতি দেয়া হবে না।

  • ঞ) রোবট বাস্তব জগতে যখন পারফর্ম করবে সেই অনুযায়ী সিমুলেশন প্ল্যাটফর্মে (স্ক্র্যাচ অথবা এন্ট্রি) এনিমেশন স্টোরি অগ্রসর হতে থাকবে। এক্ষেত্রে এনিমেশন স্টোরি ও বাস্তব জগতে রোবটের কাজের মধ্যে অবশ্যই সামঞ্জস্য (Synchronization) থাকতে হবে। প্রতিযোগিতার সময় দেয়া থিম সম্পর্কিত বিভিন্ন সমস্যা এনিমেশন স্টোরিতে ও বাস্তব জগতে সমাধান করে দেখাবে রোবট। রোবট যেসব কাজ করবে তার ফলে মানুষ যেন বাস্তব জীবনে উপকৃত হয় সেই বিষয় খেয়াল রাখতে হবে। রোবট কোন সেন্সর বা আউটপুট ডিভাইস দিয়ে কোনকিছু পারফর্ম করল, কিন্তু সেই কাজটি যদি থিমের সাথে সম্পর্কিত না হয় বা মানুষের উপকার করতে না পারে, তাহলে সেটি রোবটের ফিচার হিসেবে বিবেচিত হবে না।

  • ট) অন্য কোন দলের সমস্যা হয় এমনভাবে ভেন্যুতে কাজ করা যাবে না। অন্য দলের কোনকিছু স্পর্শ করাও সম্পূর্ণ নিষিদ্ধ। প্রতিযোগিতার সময় আয়োজক ও নিজেদের দলের সদস্য ছাড়া অন্য প্রতিযোগী বা কারও সাথে যোগাযোগ করা বা কথা বলা সম্পূর্ণ নিষিদ্ধ। ভেন্যুতে শুধুমাত্র প্রতিযোগীরা প্রবেশ করতে পারবে। কোন দলের সাথে অন্য কেউ ভেন্যুতে প্রবেশের চেষ্টা করলে বা যোগাযোগ করার চেষ্টা করলে কিংবা একটি দল অন্য দলের কোন উপকরণ স্পর্শ করলে বা চালানোর চেষ্টা করলে সেই দলটি প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে।

  • ঠ) ভেন্যুতে মোবাইল বা ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার করলে তা অবশ্যই এয়ারপ্লেন (Airplane) মুডে রেখে ব্যবহার করতে হবে পুরো সময়। কোন ইলেকট্রনিকস ডিভাইসে সিমকার্ড থাকতে পারবে না। নিজের ইলেক্ট্রনিক ডিভাইসে সিমকার্ড নেই সেটি প্রথমেই প্রদর্শন করতে হবে। যদি এই নিয়মগুলো যথাযথভাবে কোন দল অনুসরণ না করে, সেই দলটি প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে। তবে অনলাইন বাছাই পর্বে প্রতিটি দল একটি মোবাইল সাথে রাখবে, যেই মোবাইলে সিমকার্ড ও নেটওয়ার্ক থাকবে, যেন যেকোনো প্রয়োজনে প্রতিযোগিতা চলাকালীন সময়ে আয়োজকেরা যোগাযোগ করতে পারেন।অফলাইন প্রতিযোগিতার সময়ে এই সুবিধা ব্যবহার করা যাবে না।

  • ড) কোনরকম সার্কিট ডায়াগ্রাম, ম্যানুয়াল, নির্দেশিকা, পূর্বের তৈরি করা কোড বা এমন কিছু আনা যাবে না যা অনুসরণ করে রোবট তৈরি করতে, রোবটের প্রোগ্রামিং করতে ইত্যাদি বিভিন্ন কাজে সহযোগিতা হবে। এগুলো ছাড়াই প্রতিটি দলকে ভেন্যুতে রোবট তৈরি করতে হবে। কোন দল এই নিয়ম অনুসরণ না করলে প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাইড (Disqualified) হয়ে যাবে।

  • ঢ) যেসকল ডেভেলপমেন্ট বোর্ডে ইন্টারনেট বা ওয়াইফাই ব্যবহারের সুবিধা আছে সেগুলো ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে যেন প্রতিযোগিতা চলাকালীন সময়ে এই বোর্ডের কোন ইন্টারনেট ফিচার ব্যবহার করা না হয়। এরকম ব্যবহারের প্রমাণ পাওয়া গেলে দলটি সরাসরি ডিসকোয়ালিফাইড ঘোষিত হবে।

  • ণ) আয়োজকদের সাথে সহযোগিতামূলক আচরণ করতে হবে ও সকল নিয়ম যথাযথভাবে পালন করতে হবে। কোন নিয়ম ভংগ করলে বা অসৎ আচরণ করলে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রতিটি নিয়ম তাই যথাযথভাবে পালন করা জরুরী।

  • ত) কোন দল যদি অনলাইন বাছাই পর্বে একটি রোবট তৈরির পর অফলাইন বাছাই পর্বে সাবথিম অনুযায়ী রোবটের ফিচারে ও এনিমেশন স্টোরিতে পরিবর্তন আনতে চায়, সেটির অনুমতি আছে। কারণ অনলাইন বাছাই পর্ব এবং অফলাইন বাছাই পর্বের সাবথিম ভিন্ন হবে।

রোবটের থিম

  • ক) প্রতিবছর ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কমিটি ভিন্ন ভিন্ন মূলথিম প্রদান করেন। বিডিআরও তেও একই মূলথিম অনুসরণ করা হয়। প্রতিযোগী দলদের থিমের সাথে সম্পর্কিত সমস্যা সমাধানের জন্যই রোবট তৈরি করতে হয়।

  • খ) ২০২৪ সালের রোবট অলিম্পিয়াডের জন্য নির্ধারিত মূলথিম হচ্ছে “Future Marine City Busan: Industry, Tourism, Culture” । মূলথিমের সাথে সম্পর্কিত বিভিন্ন সমস্যা এবং সেগুলো রোবট দিয়ে সমাধান করার সম্ভাব্য উপায় তাই নিজেদেরকে আগে থেকেই রিসার্চ করে রাখতে হবে।

  • গ) এর পাশাপাশি প্রতিযোগিতার সময় তাৎক্ষনিক (Instant) এক বা একাধিক সাবথিম (Sub theme) দেয়া হবে। সাবথিম মূলথিমের সাথেই সামঞ্জস্যপূর্ণ (compatible) থাকবে।

যেমন: ২০২৩ সালের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের মূলথিম ছিল “The Olympics”। এর পাশাপাশি সেই বছর সাবথিম দেয়া হয় “Atheltes Facilities Enhancement”; যার সাথে মূলথিম সরাসরি সম্পর্কিত।  ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে অংশ নিতে হলে রোবট, সিমুলেশনের স্টোরি, রোবটের ফিচার ইত্যাদি অবশ্যই মূলথিমের এবং সাবথিমের সাথে সামঞ্জস্যপূর্ণ (compatible) রাখতে হবে। প্রতিযোগিতার সময় যদি একাধিক সাবথিম দেয়া হয়, তাহলে একটি দল সেগুলোর মধ্য থেকে যেকোনো একটি সাবথিম নিজেদের জন্য নির্বাচন করতে পারবে। 

রোবটের প্রোডাকশন প্ল্যান সাবমিশন

  • ক) প্রত্যেক দলকে প্রতিযোগিতা চলাকালীন সময়ের মধ্যে ইংরেজিতে প্রোডাকশন প্ল্যান লিখে জমা দিতে হবে।

  • খ) প্রোডাকশন প্ল্যানে নিম্নলিখিত বিষয়গুলো উল্লেখ করতে হবে :

    ১। মূল স্টোরি
    ২। কোন সফটওয়্যারে সিমুলেশন করা হয়েছে
    ৩। যদি কোন ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করা হয় তাহলে সেটি কোন ওয়েবসাইট থেকে নেয়া হয়েছে
    ৪। সাবথিমের সাথে মিল রেখে রোবটের বিভিন্ন ফিচার
    ৫। হাতে আঁকা রোবটের স্পষ্ট ডায়াগ্রাম
    ৬। রোবটের কাজগুলো কীভাবে প্রতিযোগিতার সময় দেয়া সাবথিমের বিভিন্ন সমস্যাকে সমাধান করছে সেটির ব্যাখ্যা।
    ৭। এছাড়াও প্রোডাকশন প্ল্যানে আরও বিভিন্ন প্রশ্ন থাকতে পারে। সেগুলোর উত্তরও লিখতে হবে।
    ৮। ফিজিক্যাল কম্পিউটিং প্রতিযোগিতায় রোবটের প্রোডাকশন প্ল্যান ৪ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে প্রোডাকশন প্ল্যানে রোবটের যা ফিচার উল্লেখ করা হবে, নিজেদের তৈরি করা রোবটে এর বাইরে অন্য কিছু প্রদর্শন করা যাবে না। তাই প্রোডাকশন প্ল্যান সতর্কতার সাথে লিখতে হবে। অনলাইন বাছাই পর্বে শিক্ষার্থীরা প্রোডাকশন প্ল্যান কাগজে লিখে এরপর সেটি স্ক্যান করে কিংবা সরাসরি প্রোডাকশন প্ল্যানের সফটকপিতে উত্তর লিখে পিডিএফ জেনারেট করে গুগল ফর্মে সাবমিট করতে পারবে। অফলাইন বাছাই পর্বে সরাসরি কাগজে লিখে উত্তর জমা দিতে হবে।

প্রতিযোগিতার সময় যাবতীয় কাজ

  • ক) যাবতীয় কাজ করার জন্য মোট ৪ ঘণ্টা সময় পাওয়া যাবে।

  • খ) সিমুলেশনে এনিমেশন স্টোরির দৈর্ঘ্য কমপক্ষে ৩০ সেকেন্ডের হতে হবে।

  • গ) এই ৪ ঘণ্টার মধ্যেই প্রতিযোগিতা স্থলে বসেই প্রোডাকশন প্ল্যানও লিখে ফেলতে হবে।

  • ঘ) একইসাথে সিমুলেশন প্ল্যাটফর্মে এনিমেশন স্টোরি ও বাস্তব জগতে রোবট যথাযথভাবে কাজ করছে কি না সেটাও বিচারকের সামনে উপস্থাপনের আগে এই ৪ ঘণ্টার মধ্যেই নিজেদের যাচাই করে নিতে হবে। ৪ ঘণ্টা শেষ হবার আগেই অবশ্যই নিজেদের প্রোগ্রামিং করে তৈরি করা প্রোজেক্ট ফাইল এবং প্রোডাকশন প্ল্যান জমা দিতে হবে। ৪ ঘণ্টার পর সর্বোচ্চ ১০ মিনিট পর্যন্ত কোড জমা নেয়া হয়। এসময় প্রতি ১ মিনিট অতিরিক্ত সময়ের জন্য ২ নম্বর করে পেনাল্টি হতে থাকে। অতিরিক্ত সময় সমাপ্ত হবার পর ফাইল জমা নেয়া হয় না বা কেউ ফাইল জমা দেয়ার চেষ্টা করলেও তার প্রোজেক্ট বাতিল গণ্য হবে।

বিচারকাজ

  • ক) বিচারকমণ্ডলী প্রতিযোগী দলের ইংরেজিতে একটি ২ মিনিটের উপস্থাপনা (প্রেজেন্টেশন) নিবেন। প্রেজেন্টেশনের সময় এনিমেশন স্টোরি এবং রোবট একসাথে চালিয়ে দেখাতে হবে। এসময় এনিমেশন স্টোরি, রোবটের কাজ, তৈরি করা সিমুলেশন প্রোগ্রামের কোড, রোবটের বিভিন্ন হার্ডওয়্যারের কাজ করার নিয়মকানুন ইত্যাদি বিভিন্ন বিষয়ে বিচারক প্রশ্ন করতে পারেন।

  • খ) বিচারকের সামনে উপস্থাপনার আগে নিজেদের টেবিল ও আশেপাশের বিভিন্ন অংশ গুছানো ও পরিষ্কার করা বাঞ্ছনীয় (recommended)। যদি বিচারকবৃন্দ বিচারকাজ করার সময় প্রতিযোগী দলদের রোবট ও তার আশেপাশের বিভিন্ন অংশ গোছানো ও পরিষ্কার অবস্থায় না পান, তাহলে প্রতিযোগী দল নেগেটিভ মার্কিং (Penalty) পাবে।

  • গ) প্রেজেন্টেশন, সাবথিমের সাথে এনিমেশন স্টোরির সামঞ্জস্য (compatibility), সাবথিমের সাথে নিজেদের তৈরি করা রোবটের সামঞ্জস্য (compatibility), বিভিন্ন সেন্সরের যথাযথ ব্যবহার, প্রোগ্রামিং এ দক্ষতা, রোবটের কার্যকারিতা (effectiveness), ফিচারগুলো দিয়ে বাস্তব সমস্যা সমাধান, এনিমেশন সাউন্ড, সৃজনশীলতা (creativity), কাজের সম্পূর্ণতা (completeness) সব কিছু বিবেচনা করে বিচারক নম্বর প্রদান করবেন।

  • ঘ) বিচারকদের নিকট থেকে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরধারী (highest number) দলই নির্বাচিত হয়।