শিশু ও বয়ষ্কদের যত্নে আইপ্যাল রোবট

শিশু ও বয়ষ্কদের যত্নে আইপ্যাল রোবট

লেখক: আব্দুল্লাহ আল আরাফ

______________________________________________
চীনের অ্যাভাটারমাইন্ড রোবট টেকনোলজি (AvatarMind Robot Technology) নামক এক প্রযুক্তিবিদ দল তৈরি করেছে শিশু ও বয়স্কদের সংগ দেবার ও যত্ন নেয়ার রোবট আইপ্যাল (iPal) ।

৩.৫ ফুট উচ্চতার আইপ্যাল শিশুদের শিক্ষামূলক গল্প শোনাবে । কখনও গান গাইবে অথবা গানের সাথে সাথে নাচবে। বাবা-মা তাদের স্মার্টফোনের সাথে ওয়াইফাই অথবা ব্লুটুথের মাধ্যমে কানেক্ট করে নিতে পারেন। শিশুদেরকে মনিটরিং করার পাশাপাশি প্রয়োজন অনুসারে অভিভাবকের কাছে বার্তাও পৌঁছে দেয় আইপ্যাল। একজন অভিভাবক নিজেই রোবটের মাধ্যমে নিজের অফিস বা অন্য কোথাও থেকে বাচ্চার সাথে যোগাযোগ করতে পারেন। ৩ থেকে ৮ বছর বয়সী যেকোনো বাচ্চার জন্য এই রোবটটি উপযোগী।

রোবটটির উদ্ভাবকেরা তিনটি বিষয়ে সবচেয়ে গুরুত্ব দিয়েছেন রোবটটি উদ্ভাবনের সময় – শিশুদের পড়ালেখা, বয়স্ক মানুষদের দেখাশোনা এবং আতিথেয়তা। ফলে এই রোবট ছোটদের পাশাপাশি বয়স্কদেরকেও তাদের একাকী জীবনে একজন বন্ধুর মত সংগ দিতে পারবে।

বর্তমানে রোবটটির ২য় প্রজন্ম বাজারে এসেছে, যেখানে প্রায় ১৩ কেজি ওজনের এই রোবটে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে Android OS এবং Rockship 3288 quadcore 1.8 GHz প্রসেসর। এই রোবটের বিভিন্ন কাজ বুঝে বুঝে করার জন্য আছে ১৪টি মোটর, ৫ টি আলট্রাসনিক সেন্সর, ৫টি টাচ সেন্সর ও ৩টি ইনফ্রারেড সেন্সর।

রোবটটির সাথে মিথস্ক্রিয়া করার জন্য একটি ৬ ইঞ্চি ডিসপ্লে আছে। আরও আছে ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা যা দিয়ে রোবটটি শিশু ও বয়স্কদের মনিটর করতে পারে। ব্যবহারকারীর কথা শুনার জন্য আইপ্যালে ৫টি মাইক্রোফোন অ্যারে থাকে।

ভবিষ্যতে রোবটটি আরও জনপ্রিয় হয়ে উঠবে বলে উদ্ভাবকেরা আশাবাদী।

আইপ্যাল সম্পর্কে একটি ভিডিও এই লিংকে দেখা যাবে- https://youtu.be/qGR4G91y5dQ

 

তথ্যসূত্র: https://www.ipalrobot.com/