আমাদের সম্পর্কে

 

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অনূর্ধ্ব ১৮ বছর বয়সী বাংলাদেশী খুদে রোবটবিদদের মেধার অন্বেষণের একটি অলিম্পিয়াড। আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড বিশ্বমঞ্চে রোবটিক্স বিষয়ে অনূর্ধ্ব ১৮ শিক্ষার্থীদের বাংলাদেশকে উপস্থাপন করার জন্য সেরা খুদে রোবটবিদদের বাছাই করা হয়। বাংলাদেশ রোবট অলিম্পিয়াড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ পৃষ্ঠপোষকতায় এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ আয়োজনে আয়োজিত হয়। ৭-১৮ বছরের শিক্ষার্থীরা জুনিয়র ও চ্যালেঞ্জ গ্রুপে বিভক্ত হয়ে ৫ টি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে – ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, ফিজিক্যাল কম্পিউটিং,ড্রোন মেজ, রোবটিকস কুইজ।


এইবছর সকল ক্যাটাগরির প্রতিযোগিতা দুইটি পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমে অনলাইনে সকল প্রতিযোগী বাছাই পর্বে অংশ নিবে। বাছাই পর্ব থেকে নির্বাচিত সেরা শিক্ষার্থীদের নিয়ে জাতীয় প্রতিযোগিতা অফলাইনে সরাসরি ভেন্যুতে অনুষ্ঠিত হবে।


জাতীয় পর্বে যারা ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরিতে বিজয়ী হবে তাদের নিয়ে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হবে। এই ক্যাম্প থেকে শিক্ষার্থীদের যোগ্যতা ও পারফরম্যান্স যাচাই বাছাই করে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচন করা হবে যারা ২৬তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।


২০১৮ সাল থেকে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচন করা হয়। ২০১৮ সালে বাংলাদেশ দল অর্জন করে একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক। ২০১৯ সালে দ্বিতীয় বারের মত আন্তর্জাতিক এই মঞ্চে অংশ নিয়ে আন্তর্জাতিক মঞ্চে অর্জন করে একটি স্বর্ণপদক, দুইটি রৌপ্যপদক, ছয়টি তাম্রপদক ও একটি টেকনিক্যাল পদক। ২০২০ সালে করোনা অতিমারীর কারণে অনলাইনে আয়োজিত হয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড। এখানে ৩য় বারের মত অংশ নিয়ে বাংলাদেশ দল অর্জন করে নেয় দুইটি স্বর্ণপদক, দুইটি রৌপ্য, পাঁচটি তাম্রপদক ও ছয়টি কারিগরি পদক।


২০২১ সালে করোনা মহামারির কারণে আবার অনলাইনে অনুষ্ঠিত হয়। চতুর্থবার অংশগ্রহণ করে ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল অংশগ্রহণ করে ৪টি স্বর্ণ, ২টি রৌপ্য, ৫টি তাম্রসহ মোট ১৫টি পদক অর্জন করে। পর পর দুই বছর অনলাইনে অংশগ্রহণের পর ২০২৩ সালে পঞ্চমবারের মত ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে থাইল্যান্ডের ফুকেট শহরে অংশ নেয় বাংলাদেশ দল। এই আসরে বাংলাদেশ দল অর্জন করে তিনটি স্বর্ণপদক, ছয়টি রৌপ্যপদক, চারটি তাম্রপদক, দুইটি কারিগরি পদক । 


২৬তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৭-২১ জানুয়ারি ২০২৫ দক্ষিণ কোরিয়ার পোর্টসিটি বুসানে। বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে এবছর আয়োজিত হচ্ছে ৭ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৪। খুদে রোবটবিদেরা তৈরি হতে থাকো।