সাধারণ প্রস্তুতি

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে এবছর অংশ নিতে পারবে ২০০৬-২০১৭ সালে জন্মগ্রহণ করা বাংলাদেশী শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা। এইবছর মোট ৩ টি ক্যাটাগরিতে ৭ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত হবে। 

  • ক্যাটাগরি

    ১। ক্রিয়েটিভ ক্যাটাগরি
    ২। ক্রিয়েটিভ মুভি
    ৩। ফিজিক্যাল কম্পিউটিং

মূলথিম

 

প্রতিবছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কর্তৃপক্ষ ভিন্ন ভিন্ন মূলথিম প্রদান করেন। বিডিআরও তেও একই মূলথিম অনুসরণ করা হয়। প্রতিযোগী দলদের থিমের সাথে সম্পর্কিত সমস্যা সমাধানের জন্যই রোবট তৈরি করতে হয়।

 

যেমন – ২০২৪ সালের রোবট অলিম্পিয়াডের জন্য নির্ধারিত মূলথিম হচ্ছে “Future Marine City Busan: Industry, Tourism, Culture” মূলথিমের সাথে সম্পর্কিত বিভিন্ন সমস্যা তাই নিজেদেরকে আগে থেকেই রিসার্চ করে রাখতে হবে। 

৩ টি ক্যাটাগরিতে এই থিম অনুসরণ করা হবে- 

১। ক্রিয়েটিভ ক্যাটাগরি

২। ক্রিয়েটিভ মুভি ক্যাটাগরি

৩। ফিজিক্যাল কম্পিউটিং ক্যাটাগরি

এই ক্যাটাগরিগুলোতে প্রতিযোগিতার সময় প্রদান করা থিমের সাথে সম্পর্কিত কোন সমস্যা রোবটের মাধ্যমে সমাধান করতে হবে। তাই এই ৩ টি ক্যাটাগরিকে থিম সম্বলিত ক্যাটাগরি বলা হচ্ছে।

গ্রুপ

জন্মসালের ভিত্তিতে ৪ টি গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে

জন্মসাল
গ্রুপ
২০০৬ - ২০০৮
সিনিয়র হাই (Senior High)
২০০৯ - ২০১১
২০১২ - ২০১৪
জুনিয়র হাই (Junior High)
২০১৫ - ২০১৭
জুনিয়র লো (Junior Low)
  • একটি দলে একজন থেকে সর্বোচ্চ তিনজন পর্যন্ত সদস্য থাকতে পারে। তবে এক্ষেত্রে একটি দলের সকল সদস্যকে একই গ্রুপের হতে হবে। যেমন - একই দলের সবাই সিনিয়র লো গ্রুপের হতে পারবে (দলের সবার জন্মসাল ২০০৯ - ২০১১ সালের মধ্যে)। কিন্তু একই দলে একজন সিনিয়র লো ও আরেকজন সিনিয়র হাই একসাথে অংশ নিতে পারবে না। কেউ চাইলে এককভাবেও (Individual Participation) একটি দল গঠন করতে পারবে

প্রস্তুতি নেবার পরামর্শ