রোবোট্যাক্সি বাজারে আসছে স্বয়ংক্রিয় চালকবিহীন ট্যাক্সি হিসাবে

রোবোট্যাক্সি বাজারে আসছে স্বয়ংক্রিয় চালকবিহীন ট্যাক্সি হিসাবে

লেখা – মিশাল ইসলাম

স্বয়ংক্রিয় পরিবহন সার্ভিস নিয়ে কাজ করা প্রতিষ্ঠান জুক্স (zoox) সম্প্রতি তাদের তৈরি একটি রোবোট্যাক্সি পরীক্ষামূলকভাবে বাজারে এনেছে। এটিকে উপস্থাপন করা হচ্ছে পৃথিবীর প্রথম রোবট ট্যাক্সি হিসাবে, যা সাধারণ মানুষ রাস্তায় চলাচলের জন্য ব্যবহার করতে পারবে।
ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে নিজেদের কর্মীদের পরিবহনে জুক্স সফলভাবে রোবোট্যাক্সির ব্যবহার করতে সক্ষম হয়েছে। প্রথমে জুক্স রোবোট্যাক্সি নিয়ে বিভিন্ন নিজেদের ব্যক্তিগত পরীক্ষা সম্পন্ন করে ও এরপর ক্যালিফোর্নিয়ার মোটর গাড়ি অধিদপ্তর থেকে Federal Motor Vehicle Safety Standards (FMVSS) সনদ গ্রহণের জন্য আবেদন করে। বিভিন্ন যাচাই বাছাই শেষে ক্যালিফোর্নিয়ার মোটর গাড়ি অধিদপ্তর প্রথম স্বয়ংক্রিয় গাড়ি হিসাবে রোবোট্যাক্সিকে এই সনদ প্রদান করেছে।
রোবোট্যাক্সি শুধুমাত্র স্বয়ংক্রিয়ভাবে যাত্রী পরিবহন করে না, পাশাপাশি এতে আছে শতাধিক নিরাপত্তা ফিচার – যা বর্তমানে প্রচলিত বিভিন্ন গাড়িতে অনুপস্থিত।
রোবোট্যাক্সি একসাথে ৪ জন যাত্রীকে নিয়ে ৫৭ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলাচল করতে সক্ষম। এটি সফলভাবে বিভিন্ন ট্রাফিক বাতি শনাক্ত করতে পারে এবং পাশাপাশি রাস্তার অন্য পথচারী, সাইকেল আরোহী, বিভিন্ন গাড়ি শনাক্ত করে যথাযথ ট্রাফিক নিয়ম মেনে চলাচল করতে সক্ষম।
আপাতত শুধুমাত্র জুক্স কোম্পানির নিজস্ব কর্মচারীদের পরিবহনে রোবোট্যাক্সি ব্যবহার করা হচ্ছে। কিন্তু কোম্পানিটি আশাবাদী শীঘ্রই গাড়িটি সাধারণ মানুষের জন্য রাস্তায় উন্মুক্ত করা সম্ভব হবে।