চ্যাটজিপিটি ফর রোবটিক্স আসছে কমান্ড দিয়ে রোবটের প্রোগ্রাম নিয়ন্ত্রণ করতে

চ্যাটজিপিটি ফর রোবটিক্স আসছে কমান্ড দিয়ে রোবটের প্রোগ্রাম নিয়ন্ত্রণ করতে

লেখা – মিশাল ইসলাম

বিশ্বব্যাপী কৃত্তিম বুদ্ধিমত্তার পারদর্শিতা দিয়ে ইতিমধ্যে আলোড়ন তুলেছে চ্যাটজিপিটি। তবে এবার মাইক্রোসফট নতুন চমক নিয়ে এসেছে। চ্যাটজিপিটি ফর রোবটিক্স নামে নতুন একটি প্রযুক্তি আনছে মাইক্রোসফটের অটোনমাস সিস্টেম এন্ড রোবটিক্স রিসার্চ গ্রুপ। এই প্রযুক্তি চ্যাটজিপিটির বর্তমান সক্ষমতাকে বৃদ্ধি করে রোবটিক্স সিস্টেম নিয়ন্ত্রণে পারদর্শী করে তুলেছে। ফলে একজন গ্রাহক টেক্সট কমান্ড দিতে পারবে এবং সেই কমান্ড অনুসরণ করে চ্যাটজিপিটি এমন একটি প্রোগ্রাম তৈরি করবে যেই প্রোগ্রাম অনুসরণ করে একটি রোবট নিয়ন্ত্রিত হবে ও বিভিন্ন নির্দেশ মেনে কাজ করবে।
অর্থাৎ রোবটকে প্রোগ্রাম করার জন্য ব্যবহারকারী সরাসরি নিজের মাতৃভাষায় সরাসরি কমান্ড দিয়েই রোবটকে প্রোগ্রাম করে ফেলতে পারবেন।

ইতিমধ্যে চ্যাটজিপিটি ফর রোবটিক্স পরীক্ষামুলকভাবে ব্যবহার করা হয়েছে ড্রোন, রোবটিক আর্ম, বিভিন্ন রোবট নিয়ন্ত্রণে। মাইক্রোসফট তাদের একটি ইউটিউব চ্যানেলে এই সংক্রান্ত একাধিক ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি ড্রোনকে টেক্সটের মাধ্যমে কমান্ড দেয়া হচ্ছে এক গ্লাস পানি খুঁজে বের করার জন্য। চ্যাটজিপিটি এই কমান্ডকে প্রসেস করে ড্রোনের জন্য প্রোগ্রাম তৈরি করছে ও ড্রোনটি নিজের ক্যামেরা ব্যবহার করে এক গ্লাস পানি শনাক্ত করে তার সামনে অবস্থান করছে। এরচেয়েও জটিল বিভিন্ন কাজ যেমন রোবটিক্স আর্ম দিয়ে কোন কাজ করাতে ইতিমধ্যে সক্ষম হয়েছে চ্যাটজিপিটি।

মাইক্রোসফট জানিয়েছে তারা বিভিন্ন ধরণের রোবট নিয়ন্ত্রণের জন্য কিছু এপিআই তৈরি করেছে। একজন ব্যবহারকারী যখন বিভিন্ন টেক্সট কমান্ড দিতে থাকে তখন এই এপিআইগুলো ব্যবহার করে চ্যাটজিপিটি ক্রমান্বয়ে রোবটটি নিয়ন্ত্রণের কোড তৈরি করতে থাকে। ব্যবহারকারী পছন্দমত তার কমান্ড দিতে থাকে। কমান্ড প্রদান সম্পূর্ণ শেষ হলে সম্পূর্ণ কোডটি প্রস্তুত করার মাধ্যমে রোবট নিয়ন্ত্রণ শুরু করে চ্যাটজিপিটি।
এই সংক্রান্ত একটি গবেষণাপত্র সম্প্রতি মাইক্রোসফট প্রকাশ করেছে নিজেদের ওয়েবসাইটে।
চ্যাটজিপিটি ব্যবহার করে একটি ড্রোন নিয়ন্ত্রণ করার ভিডিও দেখা যাবে এই লিংকে –> https://youtu.be/i5wZJFb4dyA

 

 

তথ্যসূত্র – https://www.microsoft.com/